বীরোচিত নগ্নতা
বীরোচিত নগ্নতার আদর্শে নির্মিত একটি
সেলেউসিড যুবরাজের মূর্তি
যুদ্ধের বেশে গ্রিক রাজা
অ্যাকিলিস, এথেন্সীয় শিল্পকর্ম (২৪০ খ্রিস্টাব্দ)
বীরোচিত নগ্নতা বা
আদর্শ নগ্নতা ধ্রুপদি বিদ্যায় বর্ণিত ধ্রুপদি ভাস্কর্যে নগ্নতার প্রয়োগের একটি আদর্শ। এই আদর্শের প্রয়োগ হত, ভাস্করের বিষয়বস্তু যে নশ্বর মানবিক, অর্থাৎ
বীর বা অর্ধদৈব কোনো সত্ত্বা, তা বোঝাতে। এই প্রথার সূচনা
প্রাচীন ও
ধ্রুপদি গ্রিসে। পরবর্তীকালে
হেলেনীয় ও
রোমান ভাস্কর্যেও এই আদর্শ গৃহীত হয়েছিল। এই ধারণা নারী ও পুরুষ উভয় প্রকার ভাস্কর্যই নির্মিত হয়েছে। নারী ভাস্কর্যগুলি রূপ পেয়েছে
ভেনাস ও অন্যান্য দেবীদের মূর্তিনির্মাণশিল্পে।
[১]
তিভোলি জেনেরাল বা ডেলোজ "সিউডো-অ্যাথলেট" প্রভৃতি রোমান উদাহরণের
ক্ষেত্রে রোমান অতি-বাস্তব গ্রিক দেবতার মতো দেহবিশিষ্ট আবক্ষমূর্তি
নির্মাণশৈলীর এক বিপরীত রীতি লক্ষিত হয়।
ধারণাটির প্রবর্তনের পর এর মধ্যে নানা পরিবর্তন এসেছে। ধ্রুপদি
ভাস্কর্যে নগ্নতার অন্যান্য শৈলীও উদ্ভুত হয়েছে। উদাহরণস্বরূপ বলা যায়,
পরাজিত বীর অথচ বর্বর শত্রুর মূর্তি
ডাইং গল নির্মিত হয়েছে
প্যাথেটিক নগ্নতা শৈলীতে।
[২]) টোনিও হোলকারের মতে, খ্রিস্টপূর্ব চতুর্থ শতাব্দী বা তারও পূর্বের গ্রিক শিল্পরীতি বলে উল্লেখ করেছেন এই শৈলীটিকে।
পাদটীকা
Comments
Post a Comment